image description

Beautiful Dooars

গরমের ছুটিটা যখন মনে হচ্ছিল সেই চিরাচরিত একঘেয়ে বাড়িতে বসে থেকেই কেটে যাবে, সেই সময়ে এই গ্রুপের কল্যানে আর আমার স্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় খবর পেয়ে সব ব্যবস্থা করে মাত্র ৪ দিনের প্রস্ততিতে কাঞ্চনকন্যায় চেপে পাড়ি দিলাম পাহাড়ের কোলে সুন্দরী ডুয়ার্সের অপরুপ রুপ দর্শনে।


মালবাজার (নিউ ম্যাল জং) নেমে যাত্রাশুরু হল- গরুমারায় হোটেলে ব্যাগপত্র রেখেই বেড়িয়ে পড়লাম সামসিং এর চা বাগানের উদ্দেশ্যে। চোখের সামনে ৩৬০ ডিগ্রী পাহাড়, আর এই পাহাড়কে আলিঙ্গন করতে উপর থেকে নেমে আসা কুয়াশারুপ সাদা মেঘ, সামনে দিগন্ত বিস্তৃত চা বাগান আর এদিক সেদিক আপন মনে ঘুরে বেড়ানো ময়ূর- সব মিলিয়ে কোনো এক অমৃতলোকের তৃপ্তির সঞ্চার হয়েছিল মনোজগতে।

পরদিন গাড়িতে গেলাম ঝালং, বিন্দু আর রকি আইল্যান্ড- প্রায় পুরো সফর টাই বৃষ্টি মাথায় নিয়ে করা হল, কিছুটা ঝুকিও ছিল- পাহাড়ী রাস্তায় বৃষ্টির মধ্যে দুপাশে পরম ঐশ্বর্যশালী প্রকৃতির দর্শন, সাথে বৃষ্টিজনিত থ্রিল টা ফ্রি।


এরপর আমাদের গন্তব্য ছিল বক্সা-জয়ন্তী। বর্ষন সিক্ত খরস্রোতা জয়ন্তীর রুদ্ররুপ দেখলাম, কিছুটা পথ ট্রেকিং এর মত করে উঠে "ফুকরি লেক" গেলাম- যা কিনা বৌদ্ধ ও হিন্দুদের কাছে পরম পবিত্র। দেখা পেলাম সদা চঞ্চল কিছু দৈত্যাকার মাগুর মাছ আর কচ্ছপ।

পরের দিন ভোরে জলদাপাড়া জিপ সাফারি আর দক্ষিন খয়রাবাড়ি টাইগার রিজার্ভ কাম এনিমাল রেসকিউ সেন্টার দর্শন। গহন অরন্যের গভীরে সাফারির উত্তেজনা জীবনে প্রথম বার- দেখতে পেলাম হাতি, ময়ূর আর নাম না জানা কত পাখি। ফেরার পথে হাতি আমাদের পথ অবরুদ্ধ করে রেখে অবর্ননীয় স্বাসরুদ্ধকারী পরিস্থিতির সঞ্চার করেছিল।

এছাড়াও ছিল পাহাড়িয়া মূর্তি নদীতে স্নান, এক মনোমুগ্ধকর সন্ধ্যায় স্থানীয় উপজাতীয় নৃত্যশিল্পীদের দ্বারা পরিবেশিত নৃত্য কলা, Barbeque chicken.

সব মিলিয়ে সুন্দরী ডুয়ার্স তার অপরুপ রুপের মাধুরী দিয়ে আমার ও আমার স্ত্রী- কন্যার মনের মণিকোঠায় চিরায়ত স্থান অধীকার করে নিল আর আমাদের দিল আগামী দিনের একঘেয়ে জীবনপথ কাটানোর জন্য একরাশ জীবনিশক্তি।

পরিশেষে বলি, কোথাও ঘুরতে গিয়ে ফিরে এসে লেখা এটা আমার প্রথম ভ্রমণ বৃত্তান্ত,এই গ্রুপে যে এটা আমার প্রথম পোস্ট, সেটা তো বলাই বাহুল্য। কোনো ভুলভ্রান্তি চোখে পড়লে মাফ করে দেবেন।

বি:দ্র: ছবি তুলতে ভালোবাসি, তাই সাথে কিছু ছবি দিলাম, আপনাদের ভালো লাগলে আমার চেষ্টা স্বার্থক হবে।